সোমবার, ২৭ মে ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

গাজায় যুদ্ধ বন্ধে রাজি হবো না : ব্লিনকেনকে নেতানিয়াহু

গাজায় যুদ্ধ বন্ধে রাজি হবো না : ব্লিনকেনকে নেতানিয়াহু

স্বদেশ ডেস্ক

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আজ বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে বলেছেন, সম্ভাব্য পণবন্দী চুক্তির অংশ হিসেবে তিনি গাজায় যুদ্ধ বন্ধ করতে রাজি হবেন না।

এক ইসরাইলি কর্মকর্তা টাইমস অব ইসরাইলকে বলেন, ‘তিনি ব্লিনকেনকে বলেন যে আমরা একটি চুক্তির ব্যাপারে আগ্রহী এবং আমরা হামাসকে উৎখাতে দৃঢ়প্রতিজ্ঞ।’

অন্য এক ইসরাইলি কর্মকর্তা টাইমস অব ইসরাইলকে বলেন, মিসরীয় মধ্যস্ততাকারীদের মাধ্যমে ইসরাইল তার সর্বশেষ প্রস্তাব হামাসের কাছে পাঠিয়েছে। তারা আজ বুধবার রাতের মধ্যে হামাসের কাছ থেকে জবাব প্রত্যাশা করছে।

নেতানিয়াহু জেরুসালেমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে আরো বলেন যে হামাসের সাথে পণবন্দী বিনিময় চুক্তি হওয়া মানে এই নয় যে রাফায় হামলা এড়ানো যাবে।

তিনি বলেন, রাফার অভিযান কোনো কিছুর ওপর নির্ভর করে না। নেতানিয়াহু বিষয়টি পরিষ্কারভাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বুঝিয়ে দিয়েছেন।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, রাফার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করে জানিয়েছেন ব্লিনকেন।

তিনি যুক্তরাষ্ট্রের অবস্থানটি জানাননি। তবে বাইডেন প্রশাসন বলছে, বিশ্বাসযোগ্যভাবে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়া ছাড়া যুক্তরাষ্ট্র রাফায় অভিযানকে সমর্থন করবে না।

ইসরাইলের রাফাতে স্থল অভিযান হবে ‘নজিরবিহীন মানবিক বিপর্যয়’ : জাতিসঙ্ঘ
দক্ষিণ গাজার রাফা শহরে ইসরাইলি সেনারা স্থল অভিযান চালালে ‘নজিরবিহীন মানবিক বিপর্যয়’ সৃষ্টি হবে বলে সতর্ক করেছেন জাতিসঙ্ঘ মানবাধিকার বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস।

মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘বাস্তব সত্য হলো, রাফাতে স্থল অভিযান চালানো হলে সেখানে ‘নজিরবিহীন মানবিক বিপর্যয়’ থেকে কম কিছু হবে না। তখন কোনো মানবিক পরিকল্পনাই এটিকে প্রতিহত করতে পারবে না।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাফাতে সেনা অভিযান শুরুর অঙ্গীকার করার পর গ্রিফিথস এ মন্তব্য করলেন।

রাফাতে বর্তমানে প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।
হামাস যখন যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে কায়রো আলোচনায় প্রস্তাবিত একটি যুদ্ধবিরতির পরিকল্পনা করছে, তখন নেতানিয়াহু ‘একটি চুক্তিসহ বা চুক্তি ছাড়াই’ রাফাহ আক্রমণ শুরুর অঙ্গীকার করেছেন।

রাফায় সেনা অভিযান চালানো হলে সেখানে ব্যাপক বেসামরিক নাগরিকের হতাহতের আশঙ্কায় ওয়াশিংটন, অন্যান্য দেশ ও মানবাধিকার সংস্থা এ অভিযান না চালানোর জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে।

জাতিসঙ্ঘ মানবাধিকার প্রধান বলেন, ‘আন্তজাতিক সম্প্রদায় কয়েক সপ্তাহ ধরে ইসরাইলি কর্তৃপক্ষের কাছে রাফাকে রক্ষা করার আবেদন করছে। কিন্তু অঞ্চলটি স্থল অভিযানের দোরগোড়ায় রয়েছে।’

গ্রিফিথস আরো বলেছেন, ‘অসুখ, দুর্ভিক্ষ, গণকবর ও সম্মুখ সমর থেকে বাঁচতে গাজার দক্ষিণতম পয়েন্টে পালিয়ে আসা লক্ষাধিক মানুষের জন্য এই স্থল আক্রমণ আরো বেশি হতাহতের ঘটনা ঘটাবে।’

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরাইলের হামলায় এ পর্যন্ত অন্তত ৩৪ হাজার ৫৩৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যার বেশিভাগই নারী ও শিশু।
সূত্র : টাইমস অব ইসরাইল ও এএফপি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877